This site is best viewed using the updated version of Mozilla Firefox

PC Based MikroTik Router OS Installation

এই টিউটোরিয়ালে আজ আমরা দেখবো কিভাবে একটি কম্পিউটারে MikroTik Router OS ইন্সটল করা হয়। কম্পিউটারে MikroTik Router OS ইন্সটল করতে বেশি পরিমাণ হার্ডডিস্ক স্পেস ও র‌্যাম এর দরকার হয় না। অধিকন্তু হার্ডডিস্ক স্পেস যত কম হবে MikroTik Router এর পারফরম্যান্সও তত ভাল হবে। প্রথমেই আমরা একটি কম্পিউটারের সিডি রমে MikroTik Router OS এর বুটেবল সিডি প্রবেশ করাবো। MikroTik Router OS এর লেটেস্ট ISO ফাইল আপনারা চাইলে www.mikrotik.com/download এই এ্যাড্রেস থেকে ডাউনলোড করে একটি সিডিতে রাইট করে নিতে পারেন। সিডি রমে সিডিটি প্রবেশ করিয়ে যেভাবে অন্যান্য অপারেটিং সিস্টেম ইনসটল করা হয় সেই পদ্ধতিতেই আমরা কাজ শুরু করবো। ইন্সটলেশন প্রসেসের শুরুতেই মনিটরে নিচের স্ক্রীণটি আসবে।

স্ক্রীণ এ লক্ষ্য করলে দেখবেন কিছু ইন্সট্রাকশন ও প্যাকেজসমূহের তালিকা দেওয়া আছে। যেমনঃ কার্সর মুভ করানোর জন্য pn প্রেস করতে হবে, কোন প্যাকেজ সিলেক্ট করার জন্য Spacebar প্রেস করতে হবে, সবগুলো প্যাকেজ একসাথে সিলেক্ট করার জন্য a প্রেস করতে হবে, ইন্সটলেশন প্রসেস শুরু করার জন্য i প্রেস করতে হবে, রাউটার রিবুট করার জন্য q প্রেস করতে হবে।

প্রথমেই আমরা a প্রেস করে সবগুলো প্যাকেজ একইসাথে সিলেক্ট করবো এবং i প্রেস করবো। তাহলে নিচের মতো করে ম্যাসেজটি দিবে।

Do you want to keep old configuration? [y/n]: n

আমরা n প্রেস করবো। অতঃপর নিচের ম্যাসেজটি দিবে।

Warning: all data on the disk will be erased!
Continue? [y/n]: y

আমরা y প্রেস করবো। এতে করে ইন্সটলেশন প্রসেস শুরু হবে। MikroTik Router OS ইন্সটল হতে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগে। ইন্সটলেশন শেষ হলে মেশিনটি রিবুট দিতে হবে।

কী-বোর্ডের যেকোন বাটন প্রেস করলেই মেশিনটি রিবুট হবে। মেশিন রিবুট হওয়ার পর নিচের লগইন স্ক্রীণটি আসবে।

এখন Username ও Password দিয়ে রাউটারে লগইন করতে হবে। MikroTik Router এর ডিফল্ট Username হলো admin এবং Password ব্লাঙ্ক (অর্থাৎ কোন পাসওয়ার্ড নাই)। Username ও Password দিয়ে লগইন করার পর নিচের ম্যাসেজটি আসবে।

Please press “Enter” to continue!

Enter প্রেস করলে নিচের স্ক্রীণটি আসবে।

এটা হলো MikroTik Router এর Command Line Interface (CLI) মুড বা Terminal । এখানে কমান্ড লিখে লিখে কাজ করতে হয়। তবে MikroTik Router এ গ্রাফিক্যাল মুডে কাজ করার ব্যবস্থাও আছে। একটু পরেই আমরা তা দেখবো। গ্রাফিক্যাল মুডে কাজ করার জন্য আমাদের অন্য আরেকটি কম্পিউটারের প্রয়োজন। ঐ কম্পিউটার থেকে আমরা Web Browser বা Winbox এর মাধ্যমে MikroTik Router এ রিমোটলি এ্যাকসেস করবো। তবে তার জন্য আমাদের CLI মুডে রাউটারের Network Interface এ আই.পি বসাতে হবে।

এজন্য প্রথমেই আমরা
> interface print
কমান্ডের মাধ্যমে রাউটারে কয়টি interface আছে তা দেখে নেব।

এখানে আমার কম্পিটারে যেহেতু দুইটি NIC কার্ড আছে তাই দুইটি interface দেখাচ্ছে। এবং এখানে interface দুইটির পাশে R চিহ্ন দেখাচ্ছে অর্থাৎ interface দুইটি Running অবস্থায় আছে। একটি বিষয় মনে রাখবেন, MikroTik Router দিয়ে কাজ করার জন্য আমাদের কম্পিউটারে নূন্যতম দুইটি interface অব্যশ্যই থাকতে হবে।

এখন আমরা নিচের কমান্ডের মাধ্যমে রাউটারের ether1 নামক Interface এ আই.পি ও সাবনেট মাস্ক সেট করবো।

আপনাদের বুঝার সুবিধার্থে আমি সিম্পল একটি টপোলজি দেখাচ্ছি, যে টপোলজির উপর ভিত্তি করে আমরা পরবর্তী টিউটোরিয়ালগুলোর কাজ করবো।

ether1 নামক Interface এ আই.পি সেট করা হলে আমরা বাকি সকল কাজ গ্রাফিক্যাল মুডে করবো। এর জন্য একই নেটওয়ার্কের অন্য আরেকটি কম্পিউটারের Web Browser এ আমরা MikroTik রাউটারের আ.পি 192.168.10.1 বসিয়ে “Enter” প্রেস করবো। এতে করে Web Browser এ নিচের পেজটি আসবে। একে Webfig বলে। Webfig হলো এক ধরণের Utility যার মাধ্যমে MikroTik রাউটারকে Web Browser এর মাধ্যমে এ্যাকসেস এবং সকল কাজ করা যায়। কিন্তু তারপরও এই Webfig খুব বেশি ব্যবহৃত হয় না। কারণ, MikroTik রাউটারে কাজ করার জন্য Winbox নামে একটি ছোট্ট সফটওয়্যার আছে, যার মাধ্যমে আরো ভালোভাবে কাজ করা যায়। এই Winbox সফটওয়্যারটি ডাউনলোড করতে আমরা Webfig এর লাল বৃত্ত চিহ্নিত অংশে ক্লিক করবো। এর জন্য কোনো ইন্টারনেট কানেকশনের দরকার নেই। কারণ যে কম্পিউটারে আমরা MikroTik রাউটার ইন্সটল করেছি, সফটওয়্যারটি সে কম্পিউটার অর্থাৎ রাউটার থেকেই ডাউনলোড হবে।

এতে আমাদের কম্পিউটারে ডাউনলোড এর একটি উইন্ডো আসবে। সেখান থেকে আমরা সফটওয়্যারটি আমাদের কম্পিউটারের ডেস্কটপ বা অন্য কোথাও ডাউনলোড করে নেব। ডাউনলোড করা শেষ হলে আমরা Winbox সফটওয়্যারটি রান করবো। সফটওয়্যারটি রান হলে নিচের উইন্ডোটি প্রদর্শিত হবে।

ইহা Winbox এর লগইন স্ক্রীণ। এখানে আমরা MikroTik রাউটারের আই.পি, ডিফল্ট ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে Connect বাটনে ক্লিক করবো। এতে করে নিচের স্ক্রীণটি প্রদর্শিত হবে।

লক্ষ্য করুন, আমরা যেহেতু MikroTik এর Free Version ব্যবহার করছি তাই এখানে দেখাচ্ছে যে, আমাদের রাউটারটি সর্বোচ্চ ২৪ ঘন্টা কাজ করবে। অর্থাৎ ২৪ ঘন্টা কাজ করার পর রাউটারটিতে আর কাজ করা যাবে না। সেক্ষেত্রে নতুন করে আবার ইন্সটল করে নিতে হবে। যারা MikroTik এর Licensed Version ব্যবহার করেন তাদের ক্ষেত্রে এ সমস্যাটি হয় না। যা হোক, OK বাটনে ক্লিক করে আমরা স্ক্রীণটি ক্লোজ করে দিবো।

এখন স্ক্রীণটিতে লক্ষ্য করুনঃ
স্ক্রীণের উপরের দিকে টাইটেল বার এ যে লেখাটি আছে তা দ্বারা বুঝাচ্ছে,

admin – আমরা admin একাউন্ট দিয়ে লগইন করেছি।
192.168.10.1 – আমরা 192.168.10.1 এই আই.পি-তে লগইন করেছি।
MikroTik – আমরা MikroTik রাউটারে লগইন করেছি।
Winbox – আমরা Winbox দিয়ে লগইন করেছি।
v6.0 – আমাদের Router OS এর ভার্সণ 6.0 ।
rc13 – এটি একটি unstable ভার্সণ।
x86 – এটি একটি PC Based Router OS ।

টাইটেল বার এর নিচে Undo এবং Redo বাটন আছে। এছাড়া বাম দিকের প্যানেলে অনেকগুলো অপশন আছে যেগুলো সম্পর্কে আমরা পরবর্তী টিউটোরিয়ালগুলোতে বিস্তারিত জানবো। আশাকরি এই টিউটোরিয়ালটি ভালভাবে দেখলে আপনাদের MikroTik রাউটার সফলভাবে ইন্সটল করতে খুব বেশি সমস্যা হবে না। ধন্যবাদ সবাইকে।