This site is best viewed using the updated version of Mozilla Firefox

ARP List and IP Restriction/MAC Bindings

আজকের টিউটোরিয়ালে মাইক্রোটিক রাউটারের একটি জনপ্রিয় ও বহুল ব্যবহৃত ফিচার সম্পর্কে আলোচনা করবো। ফিচারটি হলো মাইক্রোটিক রাউটারের মাধ্যমে IP Restriction ও MAC Bindings । MAC Bindings বলতে বুঝায় কোন একটি কম্পিউটারকে একটি Fixed IP নির্ধারণ করে দেওয়া। অর্থাৎ ঐ কম্পিউটারের MAC Address এর সাথে IP Address এর কম্বিনেশন করে দেওয়া। যদি কোন কারণে এই কম্বিনেশন ঠিক না থাকে তবে ব্যবহারকারী তার কম্পিউটার থেকে মাইক্রোটিক রাউটারের সাথে বা রাউটারের মাধ্যমে অন্য কোন নেটওয়ার্কের সাথে কমিউনিকেট করতে পারবে না। মূলত এই কাজটি করা হয় ইউজার কন্ট্রোল ও নেটওয়ার্কের নিরাপত্তা বৃদ্ধি করার জন্য।

ARP List

MAC Bindings এর আগে আমাদেরকে আরেকটি বিষয় ভালভাবে বুঝতে হবে, সেটি হলো ARP List । নেটওয়ার্কের কোন কম্পিউটার যদি মাইক্রোটিক রাউটারের সাথে বা রাউটারের মাধ্যমে অন্য কোন নেটওয়ার্কের সাথে কমিউনিকেট করতে চায় তাহলে ঐ কম্পিউটাররের MAC Address ও IP Address এর কম্বিনেশন অবশ্যই মাইক্রোটিক রাউটারের ARP List এ থাকতে হবে। ধরি, একটি কম্পিউটারের IP Address হলো 10.0.0.2 এবং MAC Address হলো 00:0C:29:1A:9E:E1 । তাহলে রাউটারের ARP List এ অবশ্যই 10.0.0.2 এর সাথে 00:0C:29:1A:9E:E1 এর কম্বিনেশন করে একটি এন্ট্রি থাকতে হবে। রাউটারের ARP List দেখার জন্যঃ

(1) IP থেকে
(2) ARP তে ক্লিক করতে হবে।

একটি মাইক্রোটিক রাউটারের সাথে যে সকল কম্পিউটারসমূহ কানেক্টেড হয় ঐ সকল কম্পিউটার সমূহের IP ও MAC এর কম্বিনেশন এবং কম্পিউটারটি রাউটারের কত নম্বর ইন্টারফেসের সাথে কানেক্টেড তা রাউটারের ARP List এ স্বয়ংক্রিয়ভাবে জমা হয়। ARP List এ লক্ষ্য করে দেখুন যে এন্ট্রিগুলো স্বয়ংক্রিয়ভাবে (Dynamically) এসেছে তার প্রথমেই D চিহ্নটি আছে। স্বযংক্রিয়ভাবে ARP আসার কারণ হলো ইন্টারফেসগুলোর ARP অপশন বাই ডিফল্ট এনাবল থাকে।

(1) Interfaces থেকে
(2) Interface ট্যাব এ ক্লিক করতে হবে।
(3) Interface এর উপর ডাবল-ক্লিক করতে হবে।
(4) General ট্যাব এ ক্লিক করতে হবে।

যদি কোন ইন্টারফেসের ARP অপশন এনাবল করা না থাকে তাহলে ঐ ইন্টারফেসের সাথে কানেক্টেড কম্পিউটারগুলো মাইক্রোটিক রাউটারের সাথে কমিউনিকেট করতে পারবে না। এজন্য হয় ইন্টারফেসের ARP অপশন এনাবল করতে হবে, অথবা IP ও MAC এর কম্বিনেশন ম্যানুয়ালি এন্ট্রি দিতে হবে।

IP ও MAC এর কম্বিনেশন ম্যানুয়ালি এন্ট্রি দেওয়ার জন্যঃ

(1) IP থেকে
(2) ARP তে ক্লিক করতে হবে।
(3) + এ ক্লিক করে, IP ও MAC লিখে, ইন্টারফেস নম্বর সিলেক্ট করতে হবে।
(4) OK তে ক্লিক করতে হবে।

এতে করে উল্লেখিত IP এবং MAC টি Bind হয়ে গেল। ম্যানুয়ালভাবে দেওয়া এন্ট্রিগুলোর সাথে D চিহ্নটি থাকবে না এবং এই এন্ট্রিটি স্হাযী হবে। (স্বয়ংক্রীয়ভাবে আসা এন্ট্রিগুলো ক্ষেত্রে, কোন কম্পিউটারের সাথে যদি রাউটারের দশ মিনিট ধরে ডাটা যোগাযোগ বন্ধ থাকে তাহলে এন্ট্রিটি মুছে যায়। আবার যখন ডাটা যোগায়োগ শুরু হয় তখন এন্ট্রিটি পুনরায় যোগ হয়)।

MAC Bindings

আমরা উপরে যে প্রক্রিয়ায় MAC Bind করা দেখলাম তা কিন্তু কিছুটা কষ্টসাধ্য ও সময়সাপেক্ষ। ধরুন, আপনার নেটওয়ার্কে একশ কম্পিউটার রয়েছে। এখন এই একশ কম্পিউটারের MAC সংগ্রহ করা ও IP দিয়ে তা এন্ট্রিটি দেওয়া মোটেও সহজ কাজ নয়। এজন্য আমরা একটি কাজ করতে পারি। প্রথমে ইন্টারফেসের ARP অপশন এনাবল রেখে MAC গুলোকে ARP List এ ডায়নামিকভাবে এনে সবগুলো এন্ট্রিকে একসাথে সিলেক্ট করে রাইট-মাউস ক্লিক করে Make Static এ ক্লিক করবো। (উদাহরণস্বরূপ এখানে দুইটি এন্ট্রি দিয়ে দেখানো হলো)।

(1) IP থেকে
(2) ARP তে ক্লিক করতে হবে।
(3) সবগুলো এন্ট্রিকে একসাথে সিলেক্ট করে রাইট-মাউস ক্লিক করে
(4) Make Static এ ক্লিক করতে হবে।


কাজটি করা শেষ হলে আমরা ইন্টারফেসের ARP অপশন ডিসএ্যাবল করে দিবো যাতে রাউটার নতুন কোন এ্যা্ড্রেস ডাইনামিকভাবে এন্ট্রি না দিতে পারে।

আশাকরি এই টিউটোরিয়ালটি দেখে আপনারা মাইক্রোটিক রাউটারের ARP List এবং MAC Bindings সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পাবেন। ধন্যবাদ সবাইকে।